রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল, স্বপ্ন পূরণে হাওরপাড়ে খুশির ঢেউ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবীতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী  ৪০০ কেজির মিষ্টি কুমড়ায় নৌকা বানিয়ে ভাসালেন নদীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়বে কি না, জানা যাবে শনিবারের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছা দূত উসাইন বোল্ট হিট অ্যালার্ট আরও ৩ দিন, মে’র প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস বাংলা ভাষায় মুক্তি পাবে ‘পুষ্পা ২’
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ডিয়ার মুশফিক, ওই শটটা কি না খেললেই নয়!

ডিয়ার মুশফিক, ওই শটটা কি না খেললেই নয়!

স্পোর্টস ডেস্কঃ ক্রিকেটাররা হাসান, ক্রিকেটাররা কাঁদান। ১৮ কোটি বাংলাদেশির হাসি-কান্নার উপলক্ষ তৈরি করেন মাত্র ১১ জন ক্রিকেটার। এই ১১ জন খেলতে নামেন, তখন একবুক আশা নিয়ে খেলা দেখতে টিভির সামনে বসে পড়েন কোটি বাঙালি। মুখে প্রত্যাশা, অন্তরে দোয়া- ম্যাচ শেষে তারা হাসতে চান। আনন্দে উদ্বেলিত হয়ে উঠতে চান।

কিন্তু সেটা তারা পারেন না। ক্রিকেটাররা তাদের সেই হাসির উপলক্ষ উপহার দিতে পারেন না। প্রায় সময়ই জিততে জিততে হেরে যান তারা। কখনো দেখা যায় না, হারতে হারতে জিতে গেছেন। এমন অনেক দেশই তো পারে। যে কোনো একটি ওভারে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় তারা, হয় বোলিংয়ে নয়তো ব্যাটিংয়ে।

বাংলাদেশ কেন যেন একটি নির্দিষ্ট ছক ভেঙে বের হতে পারে না। কেন পারে না? সে ব্যাখ্যা চেয়েছেন খোদ সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। কোচদের নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। যে প্রশ্ন কোটি ক্রিকেটপ্রেমীর হৃদয়ে ছিল। সেটা মাশরাফি তুলে ধরেছেন। এ বিশ্বকাপ শেষে বিসিবি সেই প্রশ্নের সঠিক জবাব খুঁজবে নাকি ‘আমরাই সব সময় সঠিক’- এই তত্ব তৈরি করে নিজেদের অবস্থানেই বসে থাকবে। সেটা সময় হলেই না হয় দেখা যাবে।

কিন্তু সময়ের সবচেয়ে বড় প্রশ্ন হলো, মুশফিকুর রহীম কেন বারবার এই শটটা খেলতে যান? এই একটি শট খেলতে গিয়ে বারবার কেন তিনি দলকে বিপদে ফেলেন? কেন শেষ মুহূর্তে আক্ষেপ তৈরি হয় মাত্র ৬ রান কিংবা ৩ রানের? মুশফিকের অতি ছেলেমানুষিই কী এর জন্য দায়ী নয়?

Mushfiq

বারবার এই শটটা খেলতে গিয়েই নিজের উইকেট বিলিয়ে দিয়ে আসেন মুশফিক

 

শ্রীলঙ্কার বিপক্ষে আউট হননি। অপরাজিত ছিলেন ৫৭ রানে। তার ব্যাটে ভর করে বাংলাদেশ পেয়েছিল ১৭১ রানের পুঁজি। তবুও বাংলাদেশ জেতেনি। হেরে গিয়েছিল বাজে ফিল্ডিংয়ের কারণে। লিটন দাস মহাগুরুত্বপূর্ণ দুটি ক্যাচ ফেলে দিয়ে ম্যাচটাই হাত থেকে ফেলে দিয়েছিলেন।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে লিটনের পাশে দাঁড়িয়েছেন মুশফিক। সতীর্থ হিসেবে দাঁড়াবেন, এটাই স্বাভাবিক। আবার সমালোচকদের সমালোচনা সহ্য করাটাও তাদের দায়িত্বের মধ্যে পড়ে। কিন্তু মুশফিক একজন দায়িত্বশীল ক্রিকেটার হয়ে সেই দায়িত্বের কথা বেমালুম ভুলে গেলেন। উল্টো সমালোচকদের বললেন, নিজের আয়নায় মুখ দেখতে।

কোন সমালোচকের চেহারা খারাপ ছিল, কোন সমালোচক দেখতে কুতসিৎ যে আয়নায় নিজের মুখ দেখলে নিজেরই লজ্জা লাগবে? একজন দায়িত্বশীল ক্রিকেটার হিসেবে এ ধরনের কোনো কথা বলতে পারেন?

সোশ্যাল মিডিয়ায় মুহূর্তেই ভাইরাল মুশফিকের আয়না দেখা তত্ব। পরের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট করতে নেমে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তে যখন মুশফিকের কাছ থেকে দায়িত্বশীল ইনিংস প্রত্যাশা করছিলো, তখনই তার সেই ছেলেমানুষি শট।

উল্টো শট (রিভার্স সুইপ) খেলতে গিয়ে এলবিডব্লিউ হলেন লিয়াম লিভিংস্টোনের বলে। সর্বোচ্চ ২৯ রান করেছেন ঠিক; কিন্তু তিনি যদি টিকে থাকতেন, স্কোরবোর্ডে বাংলাদেশের সংগ্রহটা আরেকটু বাড়তে পারতো বৈকি! সোশ্যাল মিডিয়ায় এবার মুশফিককে নিয়ে ট্রল। তিনি হয়তো আয়নায় নিজের মুখটাই উল্টো দেখেন। না হয় কেন তিনি উল্টো শট (রিভার্স সুইপ) খেলতে গিয়ে বারবার আউট হন?

সমালোচনা চলতে থাকলো দু’দিন পর্যন্ত। এই সমালোচনাগুলো মুশফিক দেখেছেন কি না জানা নেই। আগেরগুলো দেখে থাকলে এটাও দেখার কথা। কিন্তু নিজের মতের ওপরই অনঢ় (!) থাকলেন মুশফিক। উল্টো শট তিনি খেলবেনই। এই উল্টো শট না খেললে তার যেন খাবারই হজম হবে না।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের দারুণ একটি সম্ভাবনা তৈরি হয়েছিল। ১৪২ রানে ক্যারিবীয়দের আটকে রাখার পর ব্যাটসম্যানদের দায়িত্ব হয়ে দাঁড়িয়েছিল এই সম্ভাবনাকে লুফে নেয়ার।

Mushfiq

সে পথে ধীরে ধীরে হাঁটছিল বাংলাদেশ। সমালোচনা যতই হোক, মিডল অর্ডারে সবচেয়ে বড় ভরসার নাম মুশফিকের ওপর প্রত্যাশাটা কিন্তু থাকে সব সময়ই। আজও ছিল। ৭ বল মোকাবেলা করেছিলেন। ৮ রান করে নিজেকে সেট করে নেয়ার চেষ্টা ছিল মুশফিকের। একটি বাউন্ডারিও এসেছিল।

কিন্তু সেই ছেলেমানুষি অকালেই ভর করেছিল মুশফিকের ওপর। আবারও উল্টো শট খেলতে গেলেন। এবার উল্টো শটে ছিল স্কুপ করার চেষ্টা। কিন্তু ১০ বারের চেষ্টায় যেটাতে ২বার সফল হন আর ৮বারই, সেই শট যে কেন তিনি বারবার খেলতে যান! ক্যারিয়ারে অসংখ্যবার এই উল্টো শট খেলতে গিয়ে উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন, তবুও তিনি এই এক্সপেরিমেন্ট করতেই থাকবেন! বারবার দলকে বিপদে ফেলতেই থাকবেন!

রবি রামপালের বলে উল্টো হয়ে সেই স্কুপ খেলতে গিয়ে এবার বোল্ডই হয়ে গেলেন মিস্টার ডিপেন্ডেবল এবং সবচেয়ে সফল ও অভিজ্ঞ ক্রিকেটারটি। সোজা স্ট্যাম্পের ওপর থাকা বলটি নিয়েই তিনি ছেলেমানুষি খেলা খেললেন। মিস হলে বোল্ড হয়ে যেতে পারেন- এ সম্ভাবনা থাকা সত্ত্বেও এমন শটটি খেলতে গেলেন। তার খেসারত দিলেন সত্যি সত্যি বোল্ড হয়ে।

তিনি যদি টিকে থাকতেন, শ্রীলঙ্কার বিপক্ষে খেলা ইনিংসটি কিংবা ইংল্যান্ডের বিপক্ষে খেলা ইনিংসটিও উপহার দিতে পারতেন, তাহলে অনায়াসে আজ বাংলাদেশের ম্যাচ জেতা সম্ভব ছিল। অথচ, এই গুরুত্বটাই তিনি বুঝতে পারলেন না। নিজের খেয়াল-খুশিকেই প্রাধান্য দিলেন। বাংলাদেশ দলও ডুবলো তাতে।

তাতে অবশ্য মুশফিকদের কিছু আসবে-যাবে না। হৃদয় ভাঙা বাঙালির হৃদয়ের রক্তক্ষরণ তাদের হৃদয়ে নাড়া দেবে না। সমালোচনা সহ্য হবে না। আয়নায় মুখ দেখতে বলে, পেইন কিলার খেয়ে খেলতে নামি- বলে নিজেদের সাফাই গাওয়ার চেষ্টা করবেন। এটাই তো এ দেশের ক্রিকেটের নিয়তি, তাই না?

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com